বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৪:৪৪ অপরাহ্ন

দিল্লিভিত্তিক কূটনীতিকদের রাজনৈতিক পরিস্থিতি ও নির্বাচনের প্রস্তুতি অবহিত করেছে বাংলাদেশ

দিল্লিভিত্তিক কূটনীতিকদের রাজনৈতিক পরিস্থিতি ও নির্বাচনের প্রস্তুতি অবহিত করেছে বাংলাদেশ

স্বদেশ ডেস্ক:

বাংলাদেশের সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতি এবং আগামী জাতীয় নির্বাচনের প্রস্তুতি সম্পর্কে নয়াদিল্লিভিত্তিক মিশনপ্রধানদের (প্রায় ৯০ জন) অবহিত করেছে বাংলাদেশ।

নির্বাচন একটি ‘উৎসবের উপলক্ষ যেমন আমরা অনেক গণতান্ত্রিক দেশে দেখি’ উল্লেখ করে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন রাষ্ট্রদূতদের বলেন, বাংলাদেশের জনগণ গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশ নিয়ে ভোট দিতে এবং তাদের পছন্দের প্রতিনিধি নির্বাচন করার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে।

মাসুদ দিল্লিতে কূটনীতিকদের বলেন, উৎসবমুখর পরিবেশে ভোটারদের অংশগ্রহণে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজনে নির্বাচন কমিশন প্রতিশ্রুতিবদ্ধ।

শুক্রবার সন্ধ্যায় পররাষ্ট্র সচিব বাংলাদেশে একযোগে কূটনীতিকদের এসব জানান।

শুক্রবার (২৪ নভেম্বর) বিকেলে হায়দরাবাদ হাউজে বাংলাদেশ ও ভারতের মধ্যে অনুষ্ঠিত ফরেন অফিস কনসালটেশনে যোগ দিতে তিনি নয়াদিল্লি সফর করেন।

সন্ধ্যায় তিনি নয়াদিল্লির বঙ্গবন্ধু হলে বাংলাদেশ হাইকমিশন আয়োজিত এক অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূতদের ব্রিফ করেন।

পররাষ্ট্র সচিব মাসুদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের পররাষ্ট্রনীতির অগ্রাধিকার ও গতিশীলতা তুলে ধরেন।

তিনি বিভিন্ন ভূ-রাজনৈতিক সমসাময়িক ইস্যুতে বাংলাদেশের অবস্থান সম্পর্কে রাষ্ট্রদূতদের অবহিত করেন।

ব্রিফিংয়ে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল ও দূরদর্শী নেতৃত্বে গত ১৫ বছরে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের কথা তুলে ধরেন।

মাসুদ এ অঞ্চল ও এর বাইরে শান্তি ও স্থিতিশীলতার জন্য শরণার্থীদের নিরাপদ ও স্থায়ী প্রত্যাবাসন নিশ্চিত করার মাধ্যমে রোহিঙ্গা সংকট সমাধানে তাদের সমর্থন কামনা করেন।

ব্রিফিং সেশনে রাষ্ট্রদূতদের ২০২৪-২০২৫ মেয়াদের জন্য ‘সি’ ক্যাটাগরির আওতায় ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশন (আইএমও) কাউন্সিলের সদস্যপদের জন্য নিজ নিজ সরকারের সমর্থন কামনা করা হয়। চলতি বছরের ১ ডিসেম্বর লন্ডনে নির্বাচন অনুষ্ঠিত হবে।

বাংলাদেশের সাম্প্রতিক আর্থ-সামাজিক উন্নয়ন, আঞ্চলিক ও বৈশ্বিক প্লাটফর্মে অব্যাহত স্থিতিশীলতা ও ক্রমবর্ধমান গুরুত্ব এবং বৈশ্বিক উদ্বেগের বিষয়গুলোর সাথে সম্পৃক্ততার প্রেক্ষাপটে পররাষ্ট্র সচিব মাসুদ রাষ্ট্রদূতদের ঢাকায় কূটনৈতিক মিশন খোলার বিষয়টি বিবেচনা করার জন্য নিজ নিজ সরকারকে অনুরোধ করার আহ্বান জানান।

তিনি এ প্রক্রিয়া সহজীকরণে বাংলাদেশ সরকারের সহযোগিতার আশ্বাস দেন।

পররাষ্ট্র সচিব একযোগে স্বীকৃত রাষ্ট্রদূতদের উত্থাপিত প্রশ্নের জবাব দেন।

পররাষ্ট্র সচিবের আজ শনিবার (২৫ নভেম্বর) বিকেলে ঢাকায় ফেরার কথা রয়েছে।

সূত্র : ইউএনবি

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877